Header Ads

Header ADS

বাবা-মা চান তাদের সন্তান উনাদের স্বপ্ন পূরণ করুক


আমাদের দেশের সকল বাবা-মা চান তাদের সন্তান ভালো কিছু করুক, কিন্তু বেশিরভাগ বাবা-মা জানেন না যে কি করলে তাদের সন্তান ভালো কিছু করবে। যে মেয়েটা চায় আর্ট নিয়ে ভালো কিছু করতে তাকে বাবা-মা চান ডাক্তার বানাতে, যে ছেলেটা চায় বড় হয়ে পাইলট হবে তাকে বলা হয় বিসিএস ক্যাডার হতে।
    বেশিরভাগ বাবা-মা চান তাদের সন্তান উনাদের স্বপ্ন পূরণ করুক, আর উনাদের স্বপ্নের জন্ম হয় কিন্তু পাশের বাড়ির ছেলে কি করলো সেইটা দেখে। আর এই জন্য-ই অনেক বাবা-মা বাধ্য করেন নিজের সন্তানদের উনাদের মত করে চলতে। এভাবেই স্বপ্নের ধ্বংস হয় প্রতিবছর হাজার হাজার ছেলেমেয়ের; ঝরে পরে একএক করে।
বাঘ কে যদি বলা হয় তোমাকে আকাশে উড়তে হবে তাহলে বাঘ সারাজীবন নিজেকে অপদার্থই ভাববে, আকাশে আর উড়া হবে না। আর যখন আকাশে উড়তে পারবে না তখন বলবে তোকে দিয়ে কিছুই হবে না।
    অনেক বাবা-মা সন্তান জন্ম ঠিকই দেন তবে আত্মার মরণের জন্য উনারা ভালো অবদান রাখেন কিন্তু প্রকাশ পায় না। আর মেয়ে হয়ে জন্ম নিলে তো শনি সব সময় লেগেই থাকে।
    অবশ্যই সব বাবা-মা এমন নয়, আমি যথেষ্ট ভাগ্যবান যে আমি সব সময় আমার পছন্দের কাজ করতে পেরেছি, আর আমার স্বপ্ন পূরণ করার জন্য আমার বাবা-মা সারাজীবন কষ্ট করে গিয়েছেন হাসি মুখে।
    তাই সকল বাবা-মা’র উচিত সন্তানের স্বপ্ন কি তা জানা, তাকে তার স্বপ্ন পূরণে সাহায্য করা। বাবা-মা’র কাজ সন্তানকে গাইড দেওয়া সন্তানের স্বপ্ন মেরে ফেলা নয়। আপনার সন্তান যদি ভালো ফটোগ্রাফার হয় তাহলে তাকে তা-ই হতে দিন, দেখবেন সেই সন্তানকে নিজেই আপনি একদিন গর্ব করতে পারবেন; আপনার সন্তানকে কেনই বা বিসিএস ক্যাডার হতে হবে? সন্তানের ভালো বন্ধু হোন আগে, তাদের অমঙ্গল চাওয়ার জন্য পাশের বাড়ির মানুষ আছেই।

No comments

Note: Only a member of this blog may post a comment.

Powered by Blogger.